1. bangladeshkhobor24bk@gmail.com : bangladesh khobor : বাংলাদেশ খবর
  2. charoletteseeley80@awer.blastzane.com : charolette78j :
  3. ryancrocker320@lajoska.pe.hu : eulalia51m :
September 26, 2022, 11:11 pm
ব্রেকিং নিউজ
রহনপুরে বিভিন্ন প্রতিষ্ঠানকে অর্থদন্ড ও সিলগালা, রেলের ভ্রাম্যমান আদালত আবারো গুঞ্জনে ঐশ্বরিয়া রায় এক যুগ পার করলেন সোনাক্ষী সিনহা ‘বড় ভাইদের’ জানিয়ে ক্যাম্পাসে ফিরলেন ইডেনের সেই নেত্রীরা সময়ের সাথে সাথে দীর্ঘ হচ্ছে লাশের সারি, মৃত্যু বেড়ে ৩৯ ২৬ জেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী বিনা ভোটে জয়ী পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু ইডেন কলেজে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ ১১ বসন্ত পূর্ণ করলেন অনন্ত-বর্ষা পুলিশ সরিয়ে দিলে আওয়ামী লীগ কতক্ষণ মাঠে থাকবে সেটি বড় প্রশ্ন: রুমিন ফারহানা কিয়েভে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূতকে বহিষ্কার চেহারার উজ্জ্বলতা ধরে রাখতে কী করেন টাবু! বাড়িতে ঢুকে ৭ম শ্রেণির এক স্কুলছাত্রীকে ধর্ষণ মিয়ানমারে সংঘাত রোহিঙ্গা প্রত্যাবাসনকে দুরূহ করে তুলেছে : প্রধানমন্ত্রী  তেঁতুলঝোড়ায় জাবি অ্যালামনাই এসোসিয়েশন সাভার উপজেলার মিলনমেলা অনুষ্ঠিত সাভারে প্রকাশ্যে ছুরিকাঘাতে রমিজ নামের এক যুবককে হত্যা জাতিসংঘে আজ ভাষণ দেবেন প্রধানমন্ত্রী স্কুলছাত্রী অদিতা হত্যা: কোচিং শিক্ষকসহ ৩ জন আটক যোগ্যতা প্রমাণের জন্য কঠোর পরিশ্রম করেছি : শানায়া কাপুর বেড়েছে শাক-সবজি ও নিত্যপণ্যের দাম

পিরোজপুরে গাছ কেটে বন উজার করার অভিযোগ সাবেক ইউপি সদস্যে বিরুদ্ধে

বাংলাদেশ খবর ডেস্ক
  • আপডেটের সময় : Thursday, February 10, 2022,
  • 8 বার পড়েছেন

পিরোজপুরের কাউখালী উপজেলার চিড়াপাড়া ইউনিয়ন পরিষদের সাবেক ইউপি সদস্য বজলুর রহমান নান্নুর বিরুদ্ধে গাছ কেটে সামাজিক বন উজাড় করার অভিযোগ উঠেছে। স্থানীয় রাজনৈতিক নেতা ও গ্রামবাসীরা জানান, তিনি (সাবেক ইউপি সদস্য নান্নু) গত কয়েক দিনে চিড়াপাড়া ইউনিয়নের সুমিদপুর, নীলতি গ্রামসহ বিভিন্ন স্থান থেকে বিক্রি করেছেন চাম্বল, মেহেগনি, সেরেজসহ কয়েক প্রকার গাছ।

এগুলো দাম কয়েক লাখ টাকা। গাছগুলো কেটে ফেলার কারণে সামাজিক বনটি মৃতপ্রায়। একসাথে এতোগুলো কাছ কেটে ফেলায় অবাক হয়েছেন স্থানীয় সচেতন মহল। এ বিষয়ে চিড়াপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. জাহাঙ্গীর আলম জানান, বজলুর রহমান নান্নু গেলো কয়েক দিনে কাঠ ব্যবসায়ীদের কাছে বিভিন্ন এলাকা থেকে গাছ বিক্রি করেছেন কয়েক লাখ টাকার। এখনো বিক্রি করা হচ্ছে। এলাকার সবাই বিষয়টি জানে। আমরা শুনেছি তার বাগান থেকে সে গাছ বিক্রি করছে।

এদিকে কেবল সামাজিক বন থেকেই নয়, কাটা হয়েছে রাস্তার পাশে বেশ কয়েকটি গাছ। হঠাৎ এতোগুলো গাছ একসাথে কাটায় সবার মনেই একটা প্রশ্ন জাগছে, বিষয়টি স্বাভাবিক প্রক্রিয়ায় ঘটছে তো? এর ফলে পরিবেশের বিপর্যয় হবে নয় তো? কারণ সমাজে প্রচলিত আছে একটি গাছ কাটলে দুটি লাগাতে হবে।  

সাবেক ইউপি সদস্য নান্নু গাছ কাটার বিষয়টি স্বীকার করে তিনি বলেন, বাগানের গাছগুলো কেটে একটি সুপারির বাগান তৈরি করা হবে এবং যতগুলো গাছ কাটা হয়েছে সবই আমার নিজস্ব কেনা জমির। আর সবাই বলে আমি কয়েক লাখ টাকা গাছ বিক্রি করেছি। আসলে এই তথ্য সঠিক নয়, আমি মাত্র এক লাখ টাকার মতো গাছ বিক্রি করছি।

গাছ কাটার ব্যাপারে পরিবেশ অধিদপ্তর বা বন বিভাগের পারমিশন (ছাড়পত্র) নেওয়া হয়েছে কিনা প্রশ্ন করা হলে তিনি বলেন, আমার বাগান আমার গাছ, আমি কাটবো তাতে কারো পারমিট নেওয়ার কিছু নেই।  তবে জেলা বনবিভাগের কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, কোনো ব্যক্তি যদি সামাজিক বন থেকে বড় বা স্থায়ী কোনো গাছ কাটতে চায়, অবশ্যই তাকে বন বিভাগের অনুমতি নিতে হবে। না হলে বনজদ্রব্য চলাচল (নিয়ন্ত্রণ) বিধিমালা-২০১১ আইনের ১৪ নম্বর ধারা ভঙ্গ হবে এবং ওই ব্যক্তি ধারা মোতাবেক শাস্তি পাবেন। তিনি আরো জানান, কাউখালীর বিষয়টি আমরা জানতে পেরেছি। ইতিমধ্যে সংশ্লিষ্ট বন কর্মকর্তাকে জানানো হয়েছে। সরেজমিনে তদন্তে সতত্য পেলে ব্যবস্থা নেওয়া হবে।

সম্প্রতি ব্যক্তি মালিকানায় লাগানো গাছ কাটতে অনুমতির বিধান রেখে ‘বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন আইন ২০২২’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। অর্থাৎ, বাড়িতে লাগানো স্থায়ী গাছ, কিংবা বাগানে লাগানো গাছ কাটতে সরকারের অনুমতি নিতে হবে। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে খসড়া আইনটি অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ প্রতিবেদন উপস্থাপন করা হয়।

এ বিষয়ে কাউখালী উপজেলা নির্বাহী অফিসার খালেদা খাতুন রেখা জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে আমরাও জানতে পেরেছি ব্যক্তি মালিকানায় লাগানো গাছ কাটতে অনুমতির বিধান রেখে ‘বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন আইন ২০২২’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে সেটি স্থানীয় সরকার বাস্তবায়নে এখনো কোনো নোটিশ বা মন্ত্রণালয়ের চিঠি পাওয়া যায়নি। পেলে এবস বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।
(সূত্র :কালের কন্ঠ)

আমাদের ওয়েবসাইট >বাংলাদেশ খবর
আমাদের ইউটিউব > 24News tv
আমাদের ফেসবুক পেজ > বাংলাদেশ খবর
আমাদের টুইটার > @b_khobor

Google Ads

এই পোস্ট টি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

ক্যালেন্ডার

September 2022
S M T W T F S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  
শ্যামপুর-মডেল-টাউন।
https://www.facebook.com/bergerbd/

© All rights reserved ©2021 -bangladeshkhobor.net.All rights reserved by the publisher.

       
Desing BY Mutasim Billa