1. bangladeshkhobor24bk@gmail.com : bangladesh khobor : বাংলাদেশ খবর
December 6, 2022, 7:18 am
ব্রেকিং নিউজ
বিশ্বকাপের মঞ্চে আসছেন দীপিকা সম্মেলন ঘিরে ছাত্রলীগে উৎসবের আমেজ কুড়িগ্রামে স্ত্রীর সাথে অভিমান করে যুবকের আত্মহত্যা চাঁপাইনবাবগঞ্জে কৃষক লীগের সম্মেলনে ককটেল বিস্ফোরণ সাভারের আশুলিয়ায় গাঁজাসহ দুই মাদক কারবারিকে গ্রেফতার হাঁটুর বয়সি তরুণের প্রেমে মজেছেন শাকিরার সাভারে একই পরিবারের ছয় জনকে কুপিয়ে ও পিটিয়ে জখম শাকিব-অপু ও সন্তান নিয়ে ভিডিও বার্তায় যা বললেন বুবলী আমি বৈবাহিক ধর্ষণের শিকার: বাঁধন দেশ বাঁচাতে নৌকায় ভোট দিন: প্রধানমন্ত্রী জাবিতে অজ্ঞান পার্টির দুই সদস্য আটক সাভারে পোশাক কারখানার ঝুটের গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বিরামপুরে জাতীয় বস্ত্র দিবস পালিত বিএনপি নেতা ইশরাকের গাড়িতে হামলার অভিযোগ বিএনপি ধ্বংস করে, আমরা সৃষ্টি করি : প্রধানমন্ত্রী সৈয়দপুরে অতিরিক্ত ঋণের চাপে গৃহবধূর আত্নহত্যা দাম বাড়ল এলপি গ্যাসের রাজশাহীতে বিএনপির সমাবেশকে প্রত্যাখান করেছে সাধারণ মানুষ : রাসিক মেয়র লিটন বিশ্বকাপে জাতীয় পতাকা উল্টো ধরে বিতর্কে নোরা নির্ধারিত সময়ের আগেই বিএনপির গণসমাবেশ শুরু

প্রস্রাবে অতিরিক্ত দুর্গন্ধ কিসের ইঙ্গিত

লাইফ স্টাইল
  • আপডেটের সময় : Wednesday, November 23, 2022,
  • 53 বার পড়েছেন
প্রস্রাবে অতিরিক্ত দুর্গন্ধ কিসের ইঙ্গিত

প্রস্রাবের সাধারণ যে ঝাঁজালো গন্ধটি রয়েছে সেটি আসলে অ্যামোনিয়া থেকে উৎপন্ন হয়। কিন্তু তারও একটি মাত্রা রয়েছে। যদি প্রস্রাবের গন্ধ অসহনীয় হয়ে ওঠে, তবে তা বহুবিধ সমস্যার ইঙ্গিত হতে পারে। কখনও কখনও, দুর্গন্ধযুক্ত প্রস্রাব রোগ সংক্রমণ এবং অন্যান্য অন্তর্নিহিত স্বাস্থ্যগত অবস্থার উপসর্গ হতে পারে। প্রস্রাবে একটা গন্ধ থাকেই। তবে তা নাকে হাত দেওয়ার কারণ হলে আপনাকে সাবধান হতে হবে। কারণ এর পিছনে কোনও গুরুতর অসুখ থাকলেও থাকতে পারে। 

এবার আমাদের জেনে নিতে হবে যে প্রস্রাবে দুর্গন্ধের কারণ ঠিক কী।

শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। এবার এই অঙ্গটি দেহের ফিলটার বা ছাঁকনির মতো কাজ করে। যে সকল খারাপ পদার্থ শরীরে থাকে, তা বেরিয়ে যায় প্রস্রাবের মাধ্যমে। এবার মাথায় রাখতে হবে যে সোডিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, অ্যামোনিয়া, ক্লোরাইড ইত্যাদি বের হয় পানির সঙ্গে। এটাই হল প্রস্রাবের উপাদান। দেখা গিয়েছে যে শরীরে পর্যাপ্ত পরিমাণে পানি থাকলে প্রস্রাব ঠিকমতো হয়। এক্ষেত্রে ইউরিনের রং হয় হালকা। তবে এই পানির পরিমাণ শরীরে কমলে প্রস্রাবের রং বদলে যায়। এমনকী গন্ধ বাড়ে। এই পরিস্থিতি কিন্তু ভালো নয়। সেই অবস্থা আপনার শরীরে তৈরি হলেও সাবধান হতে হবে।

এবার মাথায় রাখতে হবে যে শুধু পানি কম থাকাই নয়। এছাড়া কিছু অসুখ রয়েছে যার কারণ ইউরিনের গন্ধ বদলে যায়। 

জানা যাক-

​১/ ইউটিআই

আসলে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন এখন খুবই বেড়েছে। এবার এই ইনফেকশন দেখা দিলে শরীরে অনেক সমস্যা দেখা দেয়। বেশিরভাগ সময় ইউরিন ইনফেকশনের পিছনে থাকে ই কোলাই ব্যাকটেরিয়া। এবার এই ইনফেকশন শরীরে গুরুতর সমস্যা তৈরি করে দিতে পারে। এই ইনফেকশন থাকলে প্রস্রাবে জ্বালা, প্রস্রাব ক্লিয়ার না হওয়া থেকে শুরু করে নানা জটিলতা দেখা দেয়। এবার এর থেকে প্রস্রাবে গন্ধ হতে পারে।​

২/ ডায়াবাটিস থেকে প্রস্রাবে গন্ধ হয়

ডায়াবিটিস অসুখটি এখন ঘরে ঘরে পৌঁছে গিয়েছে। সারা পৃথিবীতে এই রোগে আক্রান্ত বাড়ছে। বিশেষত, ভারতে এই অসুখে বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতিতে সতর্ক হয়ে যান। দেখা গিয়েছে যে ডায়াবিটিস রোগীর প্রস্রাবেও দুর্গন্ধ হয়। আসলে এই পচা গন্ধ হওয়ার পিছনে অনেক কারণ থাকতে পারে। এবার ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে প্রস্রাবের সঙ্গে Glucose বের হয়। তাই দুর্গন্ধ থাকে। এবার এই বিষয়টি মাথায় রাখুন।

​৩/ লিভারের রোগ

লিভার হল আমাদের শরীরের বিশেষ এক অঙ্গ। এই অঙ্গটি বিপাকে, খাদ্য হজমে সাহায্য করে। তবে মানুষ এই অঙ্গের দিকে তেমন নজর দেন না। সেই কারণে সমস্যা তৈরি হয়। এবার মাথায় রাখতে হবে যে লিভারের রোগ থেকেও প্রস্রাবে দুর্গন্ধ হয়। আসলে যকৃত কাজ না করলে আপনার মূত্রে অ্যামোনিয়া বাড়ে। সেই পরিস্থিতিতে চোখ, ত্বক হলুদ হয়ে যাওয়া থেকে শুরু করে নানা ধরনের লক্ষণ তৈরি হয়।

​৪/ ব্লাডারের ইনফেকশন

আসলে আমাদের ব্লাডার বা মূত্র থলিতে প্রস্রাব জমা হয়। তারপর তা ধীরে ধীরে একটা মাত্রার উপরে গেলে আমাদের ইউরিনের বেগ পায়। তবে অনেক সময় এই জায়গাতেও সমস্যা তৈরি হতে পারে। সেক্ষেত্রে নানা ব্যাকটেরিয়া শরীরে এই অংশে বাসা বাঁধে। এবার তার থেকে ব্লাডার ইনফেকশন হয়। এবার এই অংশে ইনফেকশন হলে প্রস্রাবের রং বদলে গাঢ় হয়ে যায়। এমনকী দেখা যায় খারাপ গন্ধ বের হচ্ছে। এক্ষেত্রে সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিজিজ থেকে শুরু করে অন্যান্য কারণে সমস্যা হতে পারে।

​৫/ গ্যাস্ট্রোইনটেসটিনাল ব্লাডার ফিসচুলা

অনেক সময় দেখা যায় যে ব্লাডার ও অন্ত্রের মধ্যে একটা যোগাযোগ স্থাপিত হয়েছে। এর মূল কারণ হল গ্যাসট্রোইনটেসটিনাল ব্লাডার ফিসচুলা। এই অসুখ থাকলে আপনার মূত্রের গন্ধ পায়খানার মতো হতে পারে। এছাড়াও শরীরে অন্যান্য লক্ষণ দেখা যায়। এবার এই পরিস্থিতিতে সাবধান হয়ে যান। তবেই সমস্যার সমাধান আপনি করে ফেলতে পারবেন। এই লক্ষণ দেখা দিলেই চিকিৎসকের কাছে আসুন। এভাবেই বাঁচবে প্রাণ দ্রুত। তাই চিন্তার কোনও কারণ নেই।

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

এই পোস্ট টি শেয়ার করুন

https://www.facebook.com/dailybangladeshkhobor/

এই ক্যাটাগরির আরো খবর

ক্যালেন্ডার

December 2022
F S S M T W T
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
শ্যামপুর-মডেল-টাউন।
https://www.facebook.com/bergerbd/

© All rights reserved ©2021 -bangladeshkhobor.net.All rights reserved by the publisher.

       
Desing BY Mutasim Billa
অনুবাদ
%d bloggers like this: