1. bangladeshkhobor24bk@gmail.com : bangladesh khobor : বাংলাদেশ খবর
October 1, 2022, 7:56 pm
ব্রেকিং নিউজ
নোয়াখালীতে ঝড়ে লণ্ডভণ্ড দুর্গাপূজার মণ্ডপ কাজের অর্ডার না থাকায় সাভার ও আশুলিয়ায় ৩ পোশাক কারখানা বন্ধ গোমস্তাপুরে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত পৌরসভার পূজা মন্ডপ পরিদর্শন করলেন পৌর মেয়র অধ্যক্ষ আককাস আলী সাভারে পঞ্চাশ বছর বয়সী এক নারী গণধর্ষণের শিকার বিরামপুরে “দৈনিক ডেল্টা টাইমস” পত্রিকার ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন একতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা র‌্যাব মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করলেন খুরশীদ হোসেন সম্প্রীতির বন্ধন অটুট রেখে স্বপ্নের দেশ গড়ে তুলতে হবে : প্রধানমন্ত্রী রংপুরে জিনের সরদার গ্রেফতার রহনপুর রেলওয়ে বন্দর পরিদর্শনে করলেন রেলমন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবির শেহজাদ খান আমার এবং শাকিব খানের সন্তান: বুবলী ইডেনে দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় পাল্টা মামলা কেন ভাত খাওয়ার পর ঘুম পায়? চোখ ওঠার সমস্যায় কখন যাবেন ডাক্তারের কাছে? তদন্তে গাফিলতি: এসআই বিভাসের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থার নির্দেশ বিদায়ী আইজিপি ড. বেনজীরের নিরাপত্তায় দেহরক্ষী দেওয়ার নির্দেশ যানজট এড়াতে বেঙ্গালুরুতে চালু হচ্ছে হেলিকপ্টার মালদ্বীপে শেখ হাসিনার জন্মদিন উদযাপন ঢাবিতে হামলার প্রতিবাদে ছাত্রদলের সমাবেশ, বন্ধ যান চলাচল

‘বই‌ বিনিময়’ উৎসবে একদিনে ২০ হাজার বই বিনিময়

তহিদুল ইসলাম রাসেল, চট্টগ্রাম ব্যুরো প্রধানঃ
  • আপডেটের সময় : Saturday, March 12, 2022,
  • 7 বার পড়েছেন

আধুনিকায়নের যুগে হাতে একটি এন্ড্রয়েড মোবাইল অথবা ট্যাব থাকলে ইন্টারনেট থেকে ডাউনলোড করেই পড়তে পারে নিজেদের পছন্দের বই। তবে মোবাইলে বিভিন্ন রকম অ্যাপ অথবা যোগাযোগ মাধ্যম থাকায় সহজেই ব্যাঘাত ঘটাতে পারে মনোযোগের। সেই ক্ষেত্রে একটু পুরোনো হলেও বিভিন্ন জ্ঞান-অর্জনের জন্য ‘বই উৎসব বা মেলার গুরুত্ব এখনও অনেকখানি।

কথায় আছে— বন্দুকের গুলি একজন মানুষকে হতাহত করতে পারলেও একটি কলমের জোড়েই হতাহত করতে পারে বহু মানুষদের। তবে এই হতাহতের দিকটি শারীরিক নয়; এটি মানসিক। চিন্তা ও চেতনাকে পরিবর্তন করার শক্তি একটি বইয়ের মাঝে বিদ্যমান। আর সেই বইয়ের পাণ্ডুলিপি সৃষ্টি হয় একটি কলমের জোড়ে। এই সমাজে বই ও কলমের অনবদ্য ভূমিকা চলে আসছে যুগ যুগ ধরে। বই পড়ুয়া মানুষদের কাছে বইয়ের প্রতি ভালোবাসা এই আধুনিক ডিজিটাল যুগে এখনো বিদ্যমান। চট্টগ্রাম নগরের জামাল খান মোড়েই দেখা মিলেছে ‘বইয়ের প্রতি ভালোবাসার’ এমন চিত্রের।

শুক্রবার (১১ মার্চ) জামাল খান মোড়ে জেলা পরিষদের পৃষ্ঠপোষকতায় ও ২১ নম্বর জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাস সুমনের সহযোগিতায় আয়োজন হয়েছে একদিন ব্যাপী ‘বই বিনিময় উৎসব- ২০২২’। গত বছরের ন্যায় এই বছরও একইদিনে বই বিনিময় উৎসবের আয়োজন করেছে ‘ফেইল্ড ক্যামেরা স্টোরিজ’। আর এ উৎসবের মধ্য দিয়েই বইপ্রেমিরা ভাগ করে নিয়েছে নিজেদের কাছে জমে থাকা বিভিন্ন বই।

যেখানে গত বছর‌ মোট বই বিনিময় হয়েছিল ১০ হাজার ২৫টি; সেখানে এই বছর বইয়ের বিনিময় হয়েছে ২০ হাজার ৭৪টি। এবার বিভিন্ন বিষয় নিয়ে স্টল বসেছে ১৩টি। যার মধ্যে উল্লেখযোগ্য ধর্মতত্ত্ব, কথা সাহিত্যিক, দর্শন, জাফর ইকবাল সমগ্র, শিশুতোষ, কবিতা, ইতিহাস, রাজনীতি, একাডেমিক ও ট্যাবলয়েড। এছাড়া মোট ১৩টি স্টলের মধ্যে ‘কথা সাহিত্যিক’ স্টলেই বিনিময় হয়েছে ৮ হাজারটি বই।

সারাদিন ব্যাপী এই উৎসবে উপস্থিত ছিলেন বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ। উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান, কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী ও ২১ নম্বর জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাস সুমন। তাছাড়া এই উৎসবে বই বিনিময়ের মাধ্যমে অংশগ্রহণ করেছেন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীসহ নানা বয়সের সাধারণ মানুষ।

উৎসবের নিয়ম অনুসারে যে কেউ পাঁচটি বই জমা দিয়ে নিতে পারবে ৫টি বই। তবে বেঁধে দেওয়া আছে নিয়ম। যে ক্যাটাগরি বই দিবে; ঠিক সেই ক্যাটাগরিরই বই নিতে পারবে বইপ্রেমিরা। তবে ছাড় দেওয়া আছে একাডেমি সম্পর্কিত বইয়ের ক্ষেত্রে। নেই কোন নির্দিষ্ট সংখ্যা। দিতে ও নিতে পারবে অসংখ্য বই। এই বই বিনিময় উৎসব ব্যাপক হারে জনপ্রিয়তা পেয়েছে সর্ব সাধারণ মানুষের কাছে। আধুনিক মোবাইলের যুগে এমন উৎসব প্রশংসনীয়। বাড়তে পারে বই পড়ার আগ্রহ। আর, যার কাছে নতুন বই কেনার সামর্থ্য নেই; সেও তার পুরোনো বই দিয়ে নিতে পারছে পছন্দ মত বই।

এ ব্যাপারে নগরের ২১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাস সুমন বলেন, ‘এই করোনাকালীন সময় নতুন প্রজন্ম গৃহবন্দি হয়ে গিয়েছিল এবং স্কুল-কলেজও বন্ধ ছিল। অনেকে আবার ভিডিও গেমে আশক্ত হয়ে গিয়েছিল। অনেকে আবার আত্মহত্যার মতো পদক্ষেপও নিয়েছিল। এই সময় যদি বই নিয়ে তারা ব্যস্ত থাকত; তাহলে তাদের জ্ঞানের পরিধি এবং বইয়ের প্রতি ভালোবাসা বাড়তো। প্রজন্মের কাছে বইয়ের প্রতি ভালোবাসা জাগাতেই আমাদের এই আয়োজন। প্রতি বছরেই আয়োজন করা হোক এমন বই বিনিময় উৎসব। বাড়তে থাকুক‌ জ্ঞান; সুন্দর হোক নতুন প্রজন্মের চিন্তাধারা।

আমাদের ওয়েবসাইট >বাংলাদেশ খবর
আমাদের ইউটিউব > 24News tv
আমাদের ফেসবুক পেজ > বাংলাদেশ খবর
আমাদের টুইটার > @b_khobor

Google Ads

এই পোস্ট টি শেয়ার করুন

এই ক্যাটাগরির আরো খবর

ক্যালেন্ডার

October 2022
S M T W T F S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  
শ্যামপুর-মডেল-টাউন।
https://www.facebook.com/bergerbd/

© All rights reserved ©2021 -bangladeshkhobor.net.All rights reserved by the publisher.

       
Desing BY Mutasim Billa